মন্দিরের আদলেই পার্লামেন্ট!

0
320

জানেন কিসের আদলে ভারতের সংসদ ভবন নির্মাণ হয়েছিল? গোলাকার এই ভবন ব্রিটিশ জমানায় হলেও এর নকশা ভারতেরই এক প্রাচীন মন্দিরের থেকে ধার করা বলে মনে করা হয়।
মধ্যপ্রদেশের জবলপুরের কাছে মোরেনাতে অবস্থিত ‘চৌষঠ যোগিনী মন্দির’, যেটি ১১ শতকে নির্মিত হয়েছিল। ছোট্ট একটা টিলার ওপরে এই মন্দির এখনও টিকে আছে নিজের অস্তিত্ব নিয়ে। ১০০টি সিড়ি ভেঙে ওপরে উঠলে গোলাকার এই মন্দির দেখা যায়, যেটি ৬৪টি ছোট ছোট মন্দির দিয়ে ঘেরা। যার প্রত্যেকটিতে শিবলিঙ্গের সঙ্গে যোগিনী মুর্তিও রয়েছে।
গোলাকার মন্দিরের ভিতরে মূল মণ্ডপ, সেটিও গোলাকার এবং মাঝের খোলা চত্বরের নীচে বৃষ্টির জল ধরে রাখার প্রাচীন ব্যবস্থা রয়েছে। বিগত কয়েক শতক ধরে বেশ কয়েকটি ভয়াবহ ভূমিকম্প প্রতিরোধ করেও এই চৌষঠ যোগিনী মন্দির আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে।
১৯২০ সালে নির্মিত পার্লামেন্ট হাউসের নকশা এই মন্দির থেকেই নেওয়া হয়েছে বলে দাবি করেন প্রত্নতত্ত্ববিদরা। ১৯১১ সালে ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে স্থানান্তরিত হওয়ার পর যা দেশের প্রধান আইনসভা। দুটি স্থাপত্যের নকশা হুবহু এক হওয়ায় অনেকেই মনে করেন গোলাকার পার্লামেন্ট ভবন মধ্যপ্রদেশের চৌষঠ যোগিনী মন্দিরের আদলেই তৈরি।