সাহিত্যে নোবেল পেলেন দুজন

0
44

এবার সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ২ জন। এবছরের জন্য অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্ডকে পুরস্কৃত হচ্ছেন। গতবছরের জন্য পুরস্কার পাবেন পোল্যান্ডের লেখিকা ওলগা কার্টসুক। যৌন কেলেঙ্কারি এবং নোবেল আকাদেমি থেকে গণপদত্যাগের জেরে গত বর নোবেল পুরস্কার দেওয়া হয়নি। ২০১৭ সালের নোবেল দেওয়া হয়েছিল জাপানের কাজুও ইসিগুরো।
পিটার হ্যান্ডকে বিতর্কিত লেখক। যুগোস্লাভিয়ায় ন্যাটোর বোমাবর্ষণ নিয়ে তাঁর লেখা নিয়ে বিতর্ক তৈরি করেছিল। তাঁর রাজনৈতিক মতামতের জন্য হাইনরিখ হাইনে শান্তির পুরস্কার প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। তাঁকে ফাসিস্ত বলে বর্ণনা করে অসলোয় বিক্ষোভও হয়েছিল। তাছাড়া, তাঁর জার্নি টু দ্য রিভার্স, জাস্টিস ফর সার্বিয়া ভ্রমণকাহিনি বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল। স্লোভাদান মিলোসেভিকের স্বৈরাচারী শাসনের মর্থক ছিলেন তিনি।
ওলগা কার্টসুকের জন্ম পোল্যান্ডে, ১৯৬২ সালে। তিনি তাঁর প্রজন্মের একইসঙ্গে বিতর্কিত ও বাণিজ্যিকভাবে সফল লেখিকা। গতবছর পেয়েছেন ম্যান বুকার পুরস্কার। তাঁর লেখার পৌরানিক সুর তাঁকে বিশিষ্ট করেছে। পেশায় মনোবিজ্ঞানী ওলগা কবিতা লিখেছেন, বহু উপন্যাস লিখেছেন। তাঁর বহুচর্চিত বইগুলির মধ্যে রয়েছে বুকস অফ জ্যাকব।