প্রথম দু-ঘণ্টায় মেঘালয়ে ভোট পড়ল ২২ শতাংশ, নাগাল্যান্ডে ১৭ শতাংশ

0
65

ঘোষিত সময়সূচি মেনেই উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্য নাগাল্যান্ড ও মেঘালয়ে শুরু হল বিধানসভা নির্বাচন। এই দুটি রাজ্যেরই মোট আসনসংখ্যা ৬০। অথচ মঙ্গলবার দুটি ক্ষেত্রেই ভোটগ্রহণ চলছে ৫৯টি আসনে। কারণ, ভোটাভুটির আগেই নাগাল্যান্ডের একটি আসনে এক প্রার্থী কোনও প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই জয়ী বলে ঘোষিত হয়েছেন। অন্যদিকে, এক প্রার্থীর আকস্মিক মৃত্যুর জেরে মেঘালয়ের একটি আসনে এদিন নির্বাচন স্থগিত রাখা হয়েছে।
নির্বাচন কমিশন সূত্রে খবর, আইইডি বিস্ফোরণে প্রাণ হারান মেঘালয়ের উইলিয়ামনগর বিধানসভা কেন্দ্রের এনসিপি প্রার্থী জনাথন এন সাংমা। আর সেই কারণেই ওই কেন্দ্রে এদিন ভোটগ্রহণ প্রক্রিয়া বন্ধ রাখা হয়। অন্যদিকে, নাগাল্যান্ডের নর্দান আংগামি-২ বিধানসভা কেন্দ্রে বিনা প্রতিদ্বন্দিতায় জয়ী হন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (এনডিডিপি) প্রধান নেইফিউ রিও। ফলে ওই আসনে আর নির্বাচন করানোর কোনও প্রয়োজন নেই।
এ বছরের মেঘালয় বিধানসভা নির্বাচনে মোট ৩৭০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করছেন ১৮,৩০,১০৪ জন ভোটার। এঁদের মধ্যে ৯,২৩,৮৪৮ জন মহিলা। অন্যদিকে, নাগাল্যান্ডে ভোটের ময়দানে লড়াইয়ে নেমেছেন নয়টি রাজনৈতিক দলের মোট ১৮৪ জন প্রার্থী। তাঁদের সঙ্গে পাল্লা দিচ্ছেন আরও ১১ জন নির্দল প্রার্থী। তাঁদের ভাগ্য নির্ধারণ করছেন মোট ১১,৯১,৫১৩ জন ভোটার। তাঁদের মধ্যে ৫,৮৯,৮০৬ জন মহিলা। আগামী শনিবার এই দুটি রাজ্যেরই ভোটের ফলাফল ঘোষিত হবে। উল্লেখ্য, ওই একই দিনে ত্রিপুরা বিধানসভা নির্বাচনেরও ফলপ্রকাশ করা হবে।
এদিন নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোট শুরু হয় সকাল ৭টা থেকে। প্রথম দু-ঘণ্টায় মেঘালয়ে ২২ শতাংশ এবং নাগাল্যান্ডে ১৭ শতাংশ ভোট পড়েছে। নাগাল্যান্ডের মুখ্য নির্বাচনি আধিকারিক অভিজিত্ সিনহাকে উদ্ধৃত করতে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ইভিএমে যান্ত্রিক গোলযোগের কারণে ১০০টি বুথে ভোটগ্রহণ পর্ব শুরু করতে কিছুটা দেরি হয়েছে।