ভারতে ঘৃণা আর পাকিস্তানে ভালোবাসা পেয়েছি আমি, ফের বেফাঁস মন্তব্য মণিশঙ্করের

0
635

পড়শি দেশের গুনগান গাইতে গিয়ে ফের বেফাঁস মন্তব্য করে বসলেন বহিষ্কৃত কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার। করাচি সাহিত্য উত্সব উপলক্ষে আপাতত পাকিস্তানে রয়েছেন তিনি। আর সেখানেই স্থানীয় টেলিভিশন চ্যানেল জিও নিউজের মুখোমুখি হয়ে পাকিস্তানের ভূয়সী প্রশংসা করেন মণিশংকর। শুধু এটুকু হলে তা নিয়ে জলঘোলা হয়তো কিছুটা কম হত। কিন্তু পাকিস্তানকে ‘ভালো’ প্রমাণ করতে গিয়ে নিজের মাতৃভূমিকেই কাঠগড়ায় তুলে বসেন এই প্রবীণ রাজনীতিক।
করাচি সাহিত্য উত্সবে তাঁর অভিজ্ঞতার কথা শোনাতে গিয়ে মণিশঙ্কর বলেন, ‘হাজার হাজার মানুষ, যাঁদের আমি চিনি না, জানিও না, তাঁরা আমাকে বুকে জড়িয়ে ধরছেন। আমাকে শুভ কামনা জানাচ্ছেন। তবে পাকিস্তানে আমি যে পরিমাণ ভালোবাসা পেয়েছি, তার থেকে অনেক বেশি ঘৃণা পেয়েছি ভারতে। তাই আমার এখানে খুব ভালো লাগছে। তাঁরা সকলে আমার কথা শুনে হাততালি দিচ্ছেন। কারণ, আমি শান্তির কথা বলছি।’ মণিশঙ্করের মতে, একমাত্র ‘নিরবচ্ছিন্ন ও অপ্রতিরোধ্য আলোচনা’র মাধ্যমেই ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ মেটানো সম্ভব। কিন্তু নয়া দিল্লির নীতি সেই পথে চলছে না। তবে পাকিস্তান যেভাবে আলোচনার রাস্তা খোলা রাখতে চাইছে, তাতে তিনি ‘গর্বিত’ বলেও জানান মণিশঙ্কর। কিন্তু দিল্লি তাতে সাড়া না দেওয়ায় আক্ষেপ প্রকাশ করেছেন তিনি। পাক সংবাদমাধ্যমের তরফে অন্তত এমনটাই দাবি করা হয়েছে।
প্রসঙ্গত, এর আগেও বেফাঁস মন্তব্য করার জন্য নানা মহলের সমালোচনার মুখে পড়তে হয়েছে মণিশঙ্করকে। গুজরাট নির্বাচনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে তাঁর ‘নীচ’ মন্তব্যের জন্য যথেষ্ট বেগ পেতে হয়েছিল কংগ্রেসকে। যার জেরে তাঁকে সাসপেন্ডও করে দল।