হিটলারের বই

0
33

দুর্লভ একটি বই সংগ্রহ করল কানাডার লাইব্রেরি। ১৯৪৪ সালের এই বইয়ের মালিক নাৎসি নেতা অ্যাডল্ফ হিটলার।
কানাডার লাইব্রেরি অ্যান্ড আর্কাইভস এক বিবৃতিতে জানিয়েছে, এই বইয়ে বিভিন্ন শহরের জনসংখ্যার পরিসংখ্যান ছাড়াও উত্তর আমেরিকার ইহুদিদের সংগঠন ও সংবাদ মাধ্যমের নাম, ঠিকানা রয়েছে। এই বই জানাচ্ছে, যদি দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্রশক্তি হেরে যেত, তবে কী হতে পারত। এতে প্রমাণ হচ্ছে, গণহত্যা শুধু ইউরোপের ব্যাপার নয়, তা উত্তর আমেরিকায় এগোনোর আগেই আটকে গিয়েছিল।
বইয়ের প্রচ্ছদের পিছনের পাতায় রয়েছে একটি ঈগল আর স্বস্তিকা চিহ্ন। লেখা, এক্স লিব্রিস অ্যাডল্ফ হিটলার। হিটলারের ব্যক্তিগত লাইব্রেরির এটি অংশ। হিটলার ছিল একনিষ্ঠ পাঠক। তার লাইব্রেরিতে ছিল ৬ হাজার থেকে ১৬ হাজার বই। এক বই বিক্রেতার কাছ থেকে লাইব্রেরি ৬০০০ ডলারে বইটি কিনেছে।
১৩৭ পাতার জার্মানে লেখা বইটিতে পরিসংখ্যান যোগাড় করেছিল হেইনজ ক্লস। আমেরিকায় সে গবেষণা করেছিল তিরিশ দশকের শেষে। কানাডার ভ্যাঙ্কুভার থেকে গ্লেস বে পর্যন্ত বিভিন্ন শহরের মানুষের জাতিগত পরিচয় এবং ভাষা লেখা সেখানে। ১৯৩১ সালে কানাডার জনগণনার রিপোর্টও রয়েছে সেখানে।
১৯৪৫ সালে বার্লিনে হিটলারের পতনের পর কোনও মার্কিন সৈন্য হয়তো স্যুভেনির হিসেবে নিয়ে এসেছিল বইটি। হিটলারের দ্বিতীয় বাড়ি জার্মান আল্পসের কাছে ব্রেখটসগার্টেন থেকে সেনারা বহু বই নিয়ে এসেছিল।