সেক্সি দুর্গা দেখাতে হবেঃ আদালত

0
55

তথ্যসম্প্রচারমন্ত্রকের নিদান নাকচ করে দিল আদালত। মালয়ালম ছবি এস দুর্গা গোয়া চলচ্চিত্র উতসবে প্রদর্শনের নির্দেশ দিল কেরালা হাউকোর্ট। গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উতসবের ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে দেখানোর জন্য জুরি কর্তৃক মনোনীত হয়েছিল এস দুর্গা। কোনও কারণ না দেখিয়ে সে ছবি তালিকা থেকে বাদ দিয়ে দেওয়া হয়। এ সিদ্ধান্তের বিরুদ্ধে কেরালা হাইকোর্টে মামলা করেছিলেন ছবির পরিচালক শশিধরণ। সেই মামলাতেই মঙ্গলবার ছবি প্রদর্শনের নির্দেশ দিয়েছে কেরালা হাইকোর্ট।

এদিন আদালতে তথ্যসম্প্রচারমন্ত্রকের তরফে বলা হয়, ছবির আসল নাম, সেক্সি দুর্গা হওয়ায়, তা ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে। একইসঙ্গে মন্ত্রকের আইনজীবীর যুক্তি ছিল, জুরি বোর্ডের তরফ থেকে এ ছবিকে আনসেন্সর্ড অবস্থায় ছাড় দেওয়া হয়েছে। কিন্তু এর উত্তরে আদালত জানিয়ে দেয়, সিবিএফসি এ ছবিকে ইউএ রেটিং দিয়েছে। একই সঙ্গে আদালত জানিয়ে দিয়েছে, ফিল্মের নাম এস দুর্গা হওয়ায়, এবং বেশ কিছু জায়গায় ‘বিপ’ ধ্বনি যুক্ত করার পরে, এ ছবিকে আটকে রাখার কোনও কারণ নেই। একইসঙ্গে আদালত জানিয়ে দিয়েছে, এ ব্যাপারে জুরি বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত, এবং এ নিয়ে মন্ত্রকের কোনও ওজরআপত্তি তাকতে পারে না।

এস দুর্গা ছাড়া ন্যুড নামের আর একটি মারাঠি ছবিকেও কারণ ছাড়া ইন্ডিয়ান প্যানোরামা বিভাগের প্রদর্শতালিকা থেকে বাদ দিয়েছিল তথ্যসম্প্রচারমন্ত্র। এই রায়ের পরে সে ছবির ভবিষ্যত নিয়েও আশার আলো দেখতেই পারেন পরিচালক রবি জাধব।

জুরি কর্তৃক মনোনয়নের পরে তালিকা থেকে দুটি ছবি বাদ দেওয়ার সিদ্ধান্ত প্রকাশ্যে আসতেই দেশের সিনেজগতে যথেষ্ট আলোড়ন তৈরি হয়। এরপরেই পদত্যাগ করেন জুরি বোর্ডের চেয়ারম্যান পরিচালক সুজয় ঘোষ।