তৃতীয় সন্তান এলেই জমি

0
141

তৃতীয় সন্তানের জন্ম হলেই হাতে হাতে একটি জমি। এমন প্রস্তাব আনা হচ্ছে ইতালির নতুন বাজেটে। যেসব বাবা-মার ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে তৃতীয় সন্তান হবে, তাদের একটি চাষজমি দেওয়া হবে। ইতালির সরকারের আশা, এর ফলে একইসঙ্গে দুটি সমস্যার সমাধান হবে।

অতি দক্ষিণপন্থী লিগ এই ভাবনা এনেছে। যেহারে দেশের জন্মহার কমছে, তা ঠেকাতেই এই প্রস্তাব। গোটা ইউরোপে সবথেকে কম জন্মহার ইতালিতেই। গতবছর ৪ লাখ ৬৪ হাজার শিশুর জন্ম হয়েছে। ফলে ক্রমেই ইতালিতে বাড়ছে বৃদ্ধের সংখ্যা। ইতালির কৃষিমন্ত্রী জিয়ান মার্কো সেন্টানাইও বলেছেন, ওরা বলছে, ইতালিতে খুব কম শিশু রয়েছে। এটা আটকাতে হবে।

এজন্যই সরকারে থেকে বিশেষকরে গ্রামাঞ্চলের লোকেদের উৎসাহ দেওয়া হবে, যাদের এখনও সন্তান রয়েছে। সরকারি জমি রক্ষণাবেক্ষণ খরচসপেক্ষ। বিক্রি করাও মুশকিল। যে জমি দেওয়া হবে তা ফেলে রাখা হয়েছে। প্রায়ই জমির রক্ষণাবেক্ষণের জন্য জমি বিক্রি করতে হচ্ছে স্থানীয় প্রশাসনকে।

সন্তানের বাবা-মাকে জমি দেওয়া হবে ২০ বছরের জন্য। সরকারের হাতে ৫ লাখ হেক্টর কৃষিজমি রয়েছে। তার দাম প্রায় ১০০ কোটি ইউরো। এই সুবিধা পাবেন বিবাহিত দম্পতিরাই। তাছাড়া, সমালোচকরা বলছেন, বহু ইতালিয়ান যুবকই সন্তান জন্মে উৎসাহিত নন। কারণ তারা বেকার। কর্মরত দম্পতিদের জন্য এব্যাপারে সরকারি কোনও উৎসাহ দেওয়া হয় না। যেসব বিদেশি ইতালিতে কমপক্ষে ১০ বছর বসবাস করেছেন, তাঁরাও পাবেন এই সুবিধা।