ফ্যাসিবাদের বিরুদ্ধে

0
29

জার্মানিতে ফের বাড়ছে নাৎসিদের রমরমা। শুক্রবার ক্রিস্টালনাখটের ৮০ তম বার্ষিকী স্মরণে মিছিল বের করছে অতি দক্ষিণপন্থী উইর ফুর ডয়েশল্যান্ড। ক্রিস্টালনাখট বা ভাঙা কাচের রাত হল ১৯৩৮ সালের ৯ নভেম্বরের একটি ঘটনা। সেদিন ইহুদিদের দুশো সিনাগগ ভাঙা হয়েছিল, ৮ হাজার ইহুদির দোকান লুট হয়েছিল, লাখ লাখ ইহুদিকে পাঠানো হয়েছিল বন্দিশিবিরে।

উইর ফুর ডয়েশল্যান্ড বা “আমরা জার্মানির পক্ষে” নামের একটি উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠীর এই মিছিলকে নিষিদ্ধ করা হয়েছে। তবুও শঙ্কা যায়নি। তাই ফ্যাসিস্টবিরোধীরা শুক্রবার বিকেলে পাল্টা মিছিলের ডাক দিয়েছে। “আমরা জার্মানির পক্ষে” গোষ্ঠীটি জানাচ্ছে, জার্মান সত্তা-সংস্কৃতির জন্য তারা লড়ছে। মিছিল করছে রাজনীতির বলি হওয়া মানুষদের জন্য। বার্লিন পাঁচিল ডিঙোতে গিয়ে যারা প্রাণ হারিয়েছে, তাদের জন্য।

মিছিলের বিরোধীদের বক্তব্য, যেসময় নিহত ইহুদিদের স্মরণ করার কথা, আসলে উস্কানি দেওয়ার জন্যই এই মিছিল। বার্লিন গেগেন নাৎসিস বা নাৎসিদের বিরুদ্ধে বার্লিন গোষ্ঠী জানাচ্ছে, তারা ইহুদিদের ওপর অত্যাচার ও গণহত্যার দিন হিসেবে গোটা দুনিয়ার সঙ্গে দিনটি পালন করবে শুক্রবার। এবারের মূল স্লোগান গণহত্যা থেকে বেঁচে যাওয়া প্রিমো লেভির একটা বিখ্যাত উক্তি — এটা ঘটেছে, তাই এটা আবার ঘটতে পারে।