উচ্চ মাধ্যমিকে প্রথম কলাবিভাগের গ্রন্থণ

0
143

এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম হলেন জলপাইগুড়ি জেলা স্কুলের গ্রন্থণ সেনগুপ্ত। তিনি কলাবিভাগের ছাত্র। তার প্রাপ্ত নম্বর ৪৯৬। দ্বিতীয় ঋত্বিককুমার সাহু। তিনি তমলুকের হ্যামিলটন স্কুলের বিজ্ঞানের ছাত্র। প্রাপ্ত নম্বর ৪৯৩। তৃতীয় ২ জন — বর্ধমান মিউনিসিপাল স্কুলের তিমিরবরণ দাস ও পশ্চিম মেদিনীপুরের শাশ্বত রায়। তাদের নম্বর ৪৯০।
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রধান কার্যালয় বিদ্যাসাগর ভবনে সাংবাদিক বৈঠকে চেয়ারপার্সন মহুয়া দাস এই ফলপ্রকাশ করেন। তিনি জানান, এবার ছাত্রদের পাশের হার ৪৭ শতাংশ, ছাত্রীদের ৬১ শতাংশ। মোট পাশের হার ৮৩.৭৫ শতাংশ। জেলার মধ্যে সবথেকে ভালো ফল পূর্ব মেদিনীপুর, সেই জেলায় পাশের হার ৯০ শতাংশ। তারপরে কালিম্পং। এবারই প্রথম বাংলা, ইংরেজির সঙ্গে হিন্দিতেও প্রশ্নপত্র চাপা হয়েছে। সংখ্যালঘুদের পাশের হার ৮০ শতাংশ, তফশিলি জাতি উপজাতি ৭৮.২ শতাংশ।
চলতি বছর ২৭ মার্চ শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ১১ এপ্রিল শেষ হয় পরীক্ষাপর্ব। রাজ্যজুড়ে মোট ৮,০৪,৮৯৫ জন পরীক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছেন। উল্লেখযোগ্য হল এবার ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ৫৭,৫৩৪ বেশি। যে ওয়েবসাইটগুলিতে পরীক্ষার ফল জানা যাবে সেগুলি হল –http://wbresults.nic.in, www.exametc.com, www.indiaresults.com, ww.schools9.com, www.jagranjosh.com, www.results.shiksha , www.westbengal.shiksha, www.westbengalonline.in, www.knowyourresult.com, www.school.gradeup.co, www.wbbse.org, www.timesofindia.com, www.exametc.com সাইটে রোল নম্বর ও মোবাইল নম্বর আগে রেজিস্টার করা থাকলে হলে চলে আসবে এসএমএসে।