রোগের নাম উদ্বেগ

0
34

বিভিন্ন কারণে অনেকসময়ই মন অস্থির হয় কিংবা উদ্বিগ্ন থাকে। অনেক সময় এ ধরনের উদ্বেগ সহজে যায় না। কখনও কখনও এ ধরনের উৎকণ্ঠার কারণে নিঃশ্বাস নিতে কষ্ট হয়, মাথা ঘোরে, বেড়ে যায় হৃদস্পন্দন। আসলে সারাক্ষণ বিষয়টি নিয়ে ভাবার জন্যই এসব সমস্যা হয়। তবে কিছু উপায় অনুসরণ করলে এ জাতীয় উদ্বিগ্নতা মাথা থেকে কিছু সময়ের জন্য হলেও দূর সরানো যায়।

১. যদি কোনওকারণে খুব বেশি চিন্তায় থাকেন তাহলে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন। ১০ মিনিট বাইরে হেঁটে এলেও তা মনকে শান্ত করতে সাহায্য করে।
২. অনেক সময় সামাজিক মাধ্যমে পড়া নিউজ, পোস্টের কারণেও মন অশান্ত হয়। মাঝেমধ্যে তাই এটা থেকে দূরে থাকুন। ডিজিটাল পৃথিবী থেকে বেরিয়ে এসে নিজের বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের সঙ্গে ফোনে কথা বলুন। এটাও আপনার মনের অস্থিরতা কমাতে সাহায্য করবে।
৩.যে বিষয়টি নিয়ে আপনার অস্থিরতা বাড়ছে তা দূরে সরাতে চেষ্টা করুন। এজন্য কোনও খেলা খেলুন, শপিংয়ে যান কিংবা নতুন কিছু করার চেষ্টা করুন।
৪. নিজের যা কিছু আছে কিংবা আপনি যেমন আছেন তা নিয়ে সবসময় স্রষ্টার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করুন। দেখবেন, আপনার মন অনেক শান্ত হয়ে আসবে।
৫. অস্থিরতা কিংবা উৎকণ্ঠা যাই বলি না কেন তা আমাদের হতাশাগ্রস্ত ,ভীত করে এবং কখনও কখনও রাগিয়েও দেয়। তাই এটা দূর করতে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করুন। একটা কৌশল কাজে না লাগলে আরেকটা চেষ্টা করুন। প্রয়োজনে কাঁদুন, নিজের কাছে নিজে চিঠি লিখুন। মোট কথা, যে কোনওভাবে মনের অস্থিরতা কমাতে চেষ্টা করুন।