মেটে ভুনা খিচুড়ি

0
30

বাংলাদেশে তো বটেই, এপারেও সমান জনপ্রিয় এই রান্না। চটজলদি বানিয়ে নিন নিজের রান্নাঘরেই।
উপকরণ ১– পোলাওয়ের চাল ৪০০ গ্রাম, ভাজা মুগ ডাল ২৫০ গ্রাম, আদাবাটা ২ টেবিল চামচ, রসুন ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গরম মশলার গুঁড়ো (দারচিনি, এলাচ ও লবঙ্গ) ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, কাঁচা লঙ্কা ৪-৫টি, নুন স্বাদমতো, ঘি আধ কাপ, তেল ও জল পরিমাণমতো।
উপকরণ ২ — (মেটে ভুনা): খাসির মেটে ৫০০ গ্রাম, আলু (মাঝারি) ২টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা-চামচ, হলুদগুঁড়ো ১ চা-চামচ, দারচিনি ২ টুকরো, এলাচ ৪টি (থেঁতো), তেজপাতা ২টি, নুন স্বাদমতো ও তেল ৩ টেবিল চামচ।
প্রণালি ১ — পোলাওয়ের চাল ও ডাল ধুয়ে জল ঝরান, সসপ্যানে তেল দিয়ে তাতে তেজপাতা, আদাবাটা, রসুনবাটা, চাল-ডালের মিশ্রণ অর্ধেক পেঁয়াজ বেরেস্তা, লবণ ও পরিমাণমতো গরম পানি দিয়ে একটু নেড়ে ঢেকে দিন। যদি ১ কাপ চাল-ডালের মিশ্রণ হয়, তবে দেড় কাপ গরম জল দিতে হবে। নামানোর আগে ভুনা করা মেটে গরম মশলার গুঁড়া, কাঁচা লঙ্কা দিয়ে পাঁচ মিনিট দমে রেখে ওপরে পেঁয়াজ বেরেস্তা ও ঘি ছড়িয়ে স্যালাড বা আচারের সঙ্গে পরিবেশন করুন।
প্রণালি ২ — (মেটে ভুনা): মেটে ডুমো করে কেটে ভালো করে ধুয়ে জল ঝরাতে হবে। আলু ডুমো করে কেটে হলুদ ও নুন মাখিয়ে ভেজে তুলে রাখুন। এবার প্যানে তেল দিয়ে সব মশলা কষিয়ে তাতে মেটে ও আলু দিয়ে একটু নাড়াচাড়া করে ১ কাপ জল দিয়ে ঢেকে দিয়ে হবে। মেটে ভুনা করে নামিয়ে নিন। (প্রথম আলো)