৮০০ পাখির আবাস

0
125

নীড় ছোট ক্ষতি নেই, আকাশ তো বড়। নীল আকাশের নীচেই এতটুকু বাসা বানিয়ে রাত্রিযাপন করে পাখির দল। কিন্তু সমাজ যত এগোচ্ছে, ততই পাখিদের বাসস্থানের জায়গা কমে যাচ্ছে। মানুষের বাসস্থানের জন্য কেটে ফেলা হচ্ছে একের পর এক গাছ।
দেশের মানুষের জন্য রয়েছে ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’, কিন্তু খোলা আকাশের তলায় থাকা পাখিদের জন্য তো কিছুই নেই। কিন্তু একজন আছেন, যিনি ওই পাখিদের কথা ভেবে ব্যক্তিগত উদ্যোগেই চালু করেছেন ‘পক্ষী আবাস যোজনা’। রাজস্থানের জয়পুরের বাসিন্দা সুরজ সোনি, শহরে তৈরি করেছেন প্রায় ৮০০ পাখির বাসা। জল নিরোধক প্লাই দিয়ে যেগুলি তৈরি। গাছ, লাইটপোস্ট, বাড়ির কার্নিশ সহ বিভিন্ন স্থানে মাটি থেকে ১৫-২০ ফুট উচুতে সেগুলি লাগিয়েছেন তিনি।
সোনির কথায়, ওই পাখির বাসাগুলি ঝড়-জলের মধ্যেও ঠিক থাকবে এবং প্রচণ্ড গরমেও। এছাড়াও প্রায় ২০০০ পাখির জন্য খাবার ও পানীয় জলের ব্যবস্থাও করেছেন তিনি। তাঁর তৈরি কাঠের বাসায় বিভিন্ন ধরনের প্রায় ৩০০০ পাখি আশ্রয় নিয়েছে বলেই জানিয়েছেন সুরজ।
তবে এখন ‘পক্ষী মিত্র’ নাম দিয়ে শহরের কচিকাঁচাদেরকেও সামিল করেছেন এই মহৎ কাজে। সুরজ সোনির ইচ্ছা পুরো জয়পুর শহরকেই পক্ষী আবাস যোজনার অধীনে নিয়ে আসবেন।