পাহাড়কে শান্ত থাকতে দিন, বিজেপিকে কটাক্ষ মমতার

0
89

দার্জিলিং এখন শান্ত। পাহাড়কে শান্ত থাকতে দিন। কেন্দ্রকে উদ্দেশ করে বললেন মমতা। দার্জিলিংকে টুকরো করতে দেব না। একটা সিটের জন্য দার্জিলিংকে অশান্ত করবেন না। মঙ্গলবার দার্জিলিংয়ের ম্যালে শিল্প সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, ‌দার্জিলিংয়ে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে হবে। শান্তি থাকলে শিল্প হবেই। দার্জিলিংয়ের সম্ভাবনা প্রচুর। শুধু ইচ্ছাশক্তি থাকতে হবে। তাহলেই কাজ হবে। আমরা চাই দার্জিলিংয়ে আরও কর্মসংস্থান হোক। শিল্প হলেই তা সম্ভব হবে। দার্জিলিংয়ে অশান্তির সময় হাজার কোটি টাকা নষ্ট হয়েছে। সরকার পাহাড়বাসীদের সমস্যা মেটাতে তৈরি।
মমতার কথা, কালিম্পং, দার্জিলিং, কার্শিয়াং, মিরিকে হতে পারে তথ্যপ্রযুক্তি পার্ক। মিরিকে হতে পারে স্থানীয় শিল্পের হাব। হোটেল শিল্পের আরও উন্নতি করা যেতে পারে। টাইগার হিলও পর্যটনের জন্য ঢেলে সাজানো যেতে পারে। পাহাড়ে শিল্প গড়তে ইচ্ছুক জাপান। লাভা, লোলেগাঁও, সান্দাকফু, কালিম্পং হতে পারে নতুন দার্জিলিং। বাংলায় সাগর, পাহাড়, জঙ্গল সবই আছে। রয়েছে পর্যটনের বিপুল সম্ভাবনা। রয়েছে ফুল চাষের সুবিধাও। সেখানে বিনিয়োগ করুন শিল্পপতিরা। তিনি বলেন, কারও কোনও সমস্যা হলে সরাসরি তাঁর কাছে জানাতে।
কথা রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড়ে গিয়ে তিনি বলে এসেছিলেন দার্জিলিংয়ে শিল্প সম্মেলন হবে। মঙ্গলবার গোটা পাহাড় সেই সম্মেলন দেখতে ছিল উন্মুখ। আশাবদী গোর্খা মুক্তি মোর্চার নেতা বিনয় তামাংও। তিনি বলেন, পাহাড়ে আর ধর্মঘট হবে না।