ফিরে দেখা ২০১৮

0
28

১. ভালো বছর ফুটবলের

এবছরটা দারুণ কাটাল ভারতীয় ফুটবল। ১০ জন নিয়ে খেলে দেশের আন্ডার ২০ ফুটবল টিম মেসির দেশ আর্জেন্টিনাকে হারিয়েছে এবছরই। স্পেনে আর্জেন্টিনাকে তারা হারিয়েছে ২-১ গোলে। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলকে হারিয়ে বিশ্বের সমীহ আদায় করেছে তারা। তেমনই আন্ডার ১৬ ছেলেরা আম্মানে সৌদি আরবকে আমন্ত্রণমূলক টুর্নামেন্টে হারিয়েছে। এবার ২০১৯ সালের এএফসি কাপে স্টিফেন কনস্টেনস্টাইনের নেতৃত্বে ভারতের টিমের দিকে তাকিয়ে সবাই। ঘরোয়া ফুটবলে রিয়াল কাশ্মীর আই লিগে দারুণ ভালো খেলেছে।
তবে এবছর চমকে দিয়েছেন ভারতীয় কুস্তিগিররা। প্রায় সুপারস্টারের পর্যায়ে চলে গিয়েছেন বজরং পুনিয়া আর ভিনেশ ফোগত। অলিম্পিকের আশা জাগিয়ে জাকার্তা এশিয়াডে সোনা জিতেছেন দুজনেই। এবছরই চুক্তিভিত্তিক পেশাদারিত্ব শুরু হল কুস্তিতে। তবে হতাশ করেছেন সুশীল কুমার আর সাক্ষী মালিক। তবু সান্ত্বনা, কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন সুশীল। পূজা ধান্ধা বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে জিতেছেন রুপো।

২. বছরটা মিটুর

মিটু। অক্সফোর্ড ডিকশনারিতে এর অর্থ করা হয়েছে টক্সিক। মানে বিষ। কখনও বস, কখনও সহকর্মী, কখনও সহযাত্রী, সবাই ছোবল দিতে উদ্যত। মুখের ওপর ‘না’ শুনেও শরীর ছুঁয়েছে অযাচিত হাত। ধর্ষণ করতেও পিছপা হয়নি। তবু অনেকেই ধৈর্য ধরেছেন। এক সাহসিনীর ধাক্কায় আগল ভেঙেছেন নারীরা। নারীবাদে বিপ্লব এনেছে মিটু। সিনেমা জগৎ থেকেই একের পর এক মিটু প্রতিবাদ। প্রায় ১০ বছর পর মুখ খুলে অভিনেতার মুখোশ খুলে দেন তনুশ্রী দত্ত। নানা পটেকরের সঙ্গে হেনস্থা হয়েছিলেন বলে অভিযোগ তোলেন। এরই সঙ্গে যোগ হন অলোকনাথ। পরিচালক সাজিদ খান, কুইন পরিচালক বিকাশ ভ্যালে, সুভাষ ঘাইয়ের বিরুদ্ধেও মিটুর অভিযোগ।
মিটুর জেরে মন্ত্রিত্ব খোয়াতে হয়েছে এম জে আকবরকে। গায়ক কৈলাস খেরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠে। অভিযোগ তোলেন সোনা মহাপাত্র। অভিযুক্তের তালিকায় বিখ্যাত সুরকার অনু মালিক। ফ্লিপকার্টের কো-ফাউন্ডার বিনি বানসালের বিরুদ্ধেও সরব হন তাঁর একাধিক অধস্তন। বাধ্য হন নিজের হাতে গড়া সংস্থা থেকে পদত্যাগ করতে। সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে মুখ খুলেছেন নিশিথা জৈন।

৩. ইন্টারনেটে হিট প্রিয়াপ্রকাশ

ফেব্রুয়ারিতে গোটা ভারতকে মাতিয়ে দিয়েছিল প্রিয়াপ্রকাশ ওয়ারিয়ার ৫ সেকেন্ডের চোখের ভঙ্গি। মালয়ালম ফিল্ম ওরু আদার লাভের একটি দৃশ্যই মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছিল সর্বত্র। যে গানে প্রিয়ার এই চোখের দুষ্টুমি, সেই মানিক্য মালরিয়া পূর্বী গানটি অনলাইনে রেকর্ড গড়েছে। সানি লিয়নকে পিছনে ফেলে ১৯ বছরের প্রিয়া হয়েছেন গুগলের সবথেকে বেশিবার সার্চ করা অভিনেতা। গৃহিনী সোমবতি মহাবতীর ১৫ সেকেন্ডের ভিডিও মাত করেছে এবছর। চায়ের কাপে চুমুক দিতে দিতে তিনি বলছেন, ‘হ্যালো ফ্রেন্ডস, চায়ে পিলো।’ তারপর তাঁর বাকি দিনের কাজকর্ম নিয়েও ভিডিও আপলোড হয়েছে। তাঁর ৪০০ ভিডিও তাঁকে ইন্টারনেটে বিখ্যাত করে দিয়েছে। গোবিন্দার স্টাইলে ইন্টারনেট মাতিয়েছেন মধ্যপ্রদেশের ইলেকট্রনিক্সের অধ্যাপক সঞ্জীব শ্রীবাস্তব। আপ কে আ জানে সে গানের সঙ্গে এই প্রৌঢ় ডান্সিং আঙ্কলের কোমর দোলানি এক বিয়ের অনুষ্ঠানের। একইভাবে প্রতিবন্ধী ম্যারাথন দৌড়বাজ জাভেদ চৌধুরীর ভিডিও। খ্ষনেকের জন্য ইন্টারনেট খ্যাতি জুটেছিল দীপক কালালের কপালে। রাখি সাওয়ান্ত তাঁকেই বিয়ে করবেন বলে ঘোষণার পর প্রচারে আসেন তিনি।