লেনিনের সুদিন

0
144

বদলে গিয়েছে দুনিয়াটাই। গোটা পৃথিবীতেই মার্সবাদী পরীক্ষানিরীক্ষার দিন গিয়েছে তিন দশক হয়ে গিয়েছে। এতদিন পর সাবেক পশ্চিম জার্মানির মাটিতে বসতে চলেছে লেনিনের মূর্তি। উদ্যোক্তা একটি ছোট মার্ক্সবাদী-লেনিনবাদী পার্টি এমএলপিডি। পশ্চিম জার্মানির গ্লেসেনক্লারচেন শহরে আবরণ উন্মোচন হবে লেনিন মূর্তির।
বহুদিন হল ভেঙে পড়েছে বার্লিন প্রাচীর। পূর্ব জার্মানির কমিউনিস্ট রাষ্ট্র আর তার কুখ্যাত গোপন পুলিশবাহিনী স্ট্রাসিও ইতিহাসের পাতায়। অতীতের বর্ণদ্বেষী, ফাসিস্ত, কমিউনিস্টবিরোধীদের স্মৃতিসৌধের সময় পেরিয়ে গিয়েছে, এমনটাই জানাচ্ছে এমএলপিডি। বরং অন্যদিকে ঐতিহাসিক দিক থেকে লেনিন তাঁর সময়ের থেকে অনেক বেশি এগিয়ে ছিলেন। স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষায় তিনি ছিলেন গোড়ার সেনানী।
রূর অঞ্চলের ওই শহরের সবাই লেনিনের ওই সাড়ে ৬ ফুটের মূর্তি বসানোর পক্ষে এমনটা নয়। ১৯৫৭ সালে মূর্তিটি তৈরি হয়েছিল চেকোস্লোভাকিয়ায়। বিরোধী দলগুলির মতে, লেনিন হিংসা, দমন, সন্ত্রাস ও নিদারুণ মানবিক দুর্দশার প্রতীক।
তবে মার্চের শেষদিকে ওই জায়গায় ঐতিহাসিক ভবনের ক্ষতি হবে এই মর্মে একটি আবেদন উচ্চ আদালত খারিজ করে দিয়েছে। তারপরেই এমএলপিডি পার্টি রাসিয়া ও অন্যান্য দেশে ঢাক পিটিয়ে এটা বলছে। মূর্তি উন্মোচনে আসা আমন্ত্রিতদের তারা বলছে, সামাজিক দূরত্ব বজায় রেখে মুখে মাস্ক এঁটে সসেজ আর কেক দিয়ে আপ্যায়িত করা হবে। তেব বিরোধীরা বলছেন, মূর্তি বসানো আটকাতে তাঁরা লড়ে যাবেন, থামছেন না।

SHARE