বয় বনাম গার্ল

0
40

আমেরিকার গার্লস স্কাউটরা বয় স্কাউটদের বিরুদ্ধে মামলা ঠুকেছে। স্কাউট গ্রুপের নাম থেকে বয় শব্দটা বাদ দেওয়া নিয়ে তাদের আপত্তি। গত মে মাসে আমেরিকার বয় স্কাউটরা ঘোষণা করেছিল, তারা বয় স্কাউটস প্রোগ্রামের নাম বদলে “স্কাউটস বিসিএ” রাখবে। তারা মেয়েদেরও সেখানে সদস্য করবে।
কিন্তু বেঁকে বসেছে গার্লস স্কাউটরা। তাদের মতে, নাম বদেল দিলে তাদের ব্র্যান্ড নষ্ট হয়ে যাবে। এই প্রচেষ্টা তাদের পক্ষে “ক্ষতিকর”। মামলায় তারা ক্ষতিপূরণ দাবি করেছে। একইসঙ্গে ট্রেডমার্ক আইন ভাঙার জন্য ব্যবস্থার নেওয়ার দাবি জানিয়েছে। ম্যানহাটান আদালতে জমা দেওয়া তাদের আবেদনে বলা হয়েছে, কেবলমাত্র আমেরিকার গার্ল স্কাউটদেরই মেয়েদের জন্য ওই প্রোগ্রামের ট্রেডমার্ক ব্যবহারের অনুমতি রয়েছে।
তারা বলেছে, নাম বদলে দিলে গার্ল স্কাউটদের একঘরে করে দেওয়া হবে। এমনিতেই এনিয়ে সংশয় তৈরি হয়েছে। অনেকেই ভাবছে গার্ল স্কাউটকে বয় স্কাউটের সঙ্গে মিলিয়ে দেওয়া হয়েছে। জবাবে আমেরিকার বয় স্কাউট অ্যাসোসিয়েশন বলেছে, তারা মামলার আবেদনটি খতিয়ে দেখছে। তারা বিশ্বাস করে, দুই সংগঠনেরই ছেলে ও মেয়েদের একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। ২০১৭ সালের অক্টোবরে বয় স্কাউটদের বোর্ডের ডিরেকটররা সর্বসম্মতভাবে সিদ্ধান্তে নেন, বয় স্কাউটকে সব বাচ্চাদের জন্য খুলে দেওয়া হবে।
সাত থেকে দশবছরের বাচ্চাদের জন্য রয়েছে কাব স্কাউট। এবছরে সেটিতে ছেলেমেয়ে নির্বিশেষে প্রবেশাধিকার দেওয়া হয়েছে। এগারো থেকে সতেরো বছরের ছেলেদের জন্য বয় স্কাউটে আগামি বছর থেকে নাম বদলে সবার সদস্যপদ দেওয়া শুরু হবে।
গার্ল স্কাউটদের প্রেসিডেন্ট কার্থি হপকিনকা হান্নান বলেছেন, আসলে এটা হল মেয়েদের সংগঠনে নিয়ে গোপনে বয় স্কাউটের সংখ্যা বাড়ানোর একটা কৌশল। কারণ বয় স্কাউটের সদস্য সংখ্যা যে কমে যাচ্ছে এটা প্রমাণিত।আমেরিকায় ২০ লক্ষ ৩০ হাজার বয় স্কাউট রয়েছে। গত ১৮ বছরে তা কমে গিয়েছে তিনভাগ। গার্ল স্কাউট রয়েছে ২০ লাখ।