দেউলিয়া কমিউনিস্টদের পত্রিকা

0
104

দেউলিয়া হয়ে গিয়েছে ফ্রান্সের কমিউনিস্ট খবরের কাগজ ল’হুমানিতে। পাঠকদের কাছে তারা সাহায্যের জন্য আবেদন জানিয়েছে। কাগজটি জানিয়েছে এখন তারা জনগণের ওপরেই তাদের ভাগ্য ছেড়ে দিচ্ছে। ভুয়ো খবর রুখতে এ সময় কমিউনিস্ট খবরের কাগজ জরুরি। তাদের নিয়ে এখন প্যারিসের আদালতে দেউলিয়ার মামলা চলছে।
ইতালিতে ল’ইউনিতা দুবছর আগেই বন্ধ হয়েছে। সম্পাদকমণ্ডলী জানিয়েছে, ফ্রান্সের শ্রমিক, সাধারণ মানুষের পাশে তারা থাকবে। ১১৪ বছরের পুরানো এই পত্রিকার প্রচার সংখ্যা দিনে ৩২,৭০০ কপি। একবছরে বিক্রি কমেছে ৬ শতাংশ।
সম্পাদক প্যাট্রিক লে হেয়ারিক জানিয়েছেন, আদালতে তাঁদের একটাই আর্জি কাগজটি যেন বন্ধ না হয়। তাঁদের কর্মচারীর সংখ্যা ২০০, তার অর্ধেকই সাংবাদিক। এর আগে পাঠকদের কাছে আবেদন করে কয়েক সপ্তাহে তাঁরা ১০ লাখেরও বেশি ইউরো জড়ো করেছিলেন।
কিন্তু তাতেও সমস্যা মেটেনি। কোনও ব্যাঙ্কই এই পত্রিকার সঙ্গে কাজ করতে চাইছে না। ল’হুমানিতের বিজ্ঞাপনবাবদ আয় ২০১৫ সাল থেকেই কমে আসছে। ১৯০৪ সালে বিশিষ্ট সোসালিস্ট নেতা জাঁ জুরে এই পত্রিকা প্রকাশ করেন। ১৯২০ থেকে সেটি হয়ে যায় ফরাসি কমিউনিস্ট পার্টির মুখপত্র।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মান দখলদাররা কাগজটি নিষিদ্ধ করে দেয়। সেসময় এই কাগজ লাখ লাখ বিক্রি হত। তবে পরে কমিউনিস্টদের প্রভাব কমার সঙ্গে সঙ্গে ল’হুমানিতের পড়তি শুরু হয়। ২০০৮ সালে আর্থিক দুরবস্থার জন্য ল’হুমানিতে তাদের সদর দফতর বেচে দিতে বাধ্য হয়। এই বাড়িটির নকশা করেছিলেন ব্রাজিলের স্থপতি অস্কার নিয়েমেয়ার।