মাছের কাবাব

0
32

কাবাব বললে মাংসের কাবাবের কথাই মনে আসে। তবে মাছ দিয়েও দারুণ কাবাব তৈরি করা যায়। মাছ এমনই একটি খাবার যা ভাজা, রান্না, ভর্তা যে কোনওভাবেই খাওয়া যায়। মাছের কাবাব খাবারে নতুন স্বাদ যোগ করবে। অনেকে আছেন কাঁটা বেশি থাকায় বড় মাছ হলেও মাছের পিঠের টুকরো খেতে পছন্দ করেন না। যেমন-রুই মাছ। এই মাছের পিঠের টুকরো দিয়ে সহজেই তৈরি করার যায় কাবাব।

উপকরণঃ ২৫০ গ্রাম পিঠের মাছ, আলু ২ টি, আদা বাটা আধ চামচ, রসুন বাটা আধ চামচ, আধ চামচ লঙ্কার গুঁড়ো। তবে কাঁচা লঙ্কা কুঁচি হলে ভালো হয়, নুন স্বাদমতো, গরম মশলা গুঁড়ো আধ চামচ, ডিম ১ টি , লেবুর রস সামান্য, ময়দা গুঁড়ো প্রয়োজনমতো।

প্রণালীঃ প্রথমে মাছগুলোকে সিদ্ধ করুন। এবার মাছ থেকে কাঁটাগুলো বেছে ফেলুন। আরেকটি কড়াইয়ে আলু ভালভাবে সিদ্ধ করুন। এবার আলু থেকে খোসা ছাড়িয়ে ভর্তা করুন। কাঁটা ছাড়া মাছগুলো দিয়ে কিমা তৈরি করুন। এতে সবগুলো মসলা মেশান । আলু ভর্তাও কিমার সঙ্গে মেশান। এবার কিমাগুলো ছোট ছোট আকারে কাবারের মতো চ্যাপ্টা করে একটি প্লেটে ছড়িয়ে রাখুন। তারপর কাবাবগুলো তেলে ভাজুন। তবে প্রতিবার তেলে ভাজার সময় ময়দা মাখিয়ে নিন। ভাজা শেষ হলে গরম গরম পরিবেশন করুন। (সমকাল)