প্রার্থীতে প্রথম

0
2843

প্রার্থীসংখ্যায় বাকিদের পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ। এরাজ্যের ৪২টি লোকসভার আসনের জন্য ভোট লড়ছেন জাতীয় দলগুলির ১৯৫ জন। পাঁচটি জাতীয় দলের হিসেবে কেন্দ্রপিছু ৪.৬ জন করে প্রার্থী রয়েছেন এখানে। উত্তরপ্রদেশে ৮০টি আসনে জাতীয় দলের প্রার্থী ১৯১ জন। গড়ে প্রতি কেন্দ্রে ২.৪ জন। তবে এরাজ্যে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির আঁতাতে প্রার্থী কমেছে।
দেশে সাতটি জাতীয় দল হল বিজেপি, কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, সিপিএম, তৃণমূল কংগ্রেস, সিপিআই এবং এনসিপি। এবারের ভোটে মোট প্রার্থীর সংখ্যা ৮০৩৯। তার মধ্যে বিজেপি লড়ছে ৪৩৫টি আসনে। কংগ্রেস ৪২০টিতে। মায়াবতীর বিএসপি প্রার্থী দিয়েছে ৩৮৩ কেন্দ্রে। চতুর্থ স্থানে সিপিএম, ৬৯ কেন্দ্রে।
জাতীয় এবং রাজ্য পার্টির সবমিলিয়ে যা প্রার্থী, তার দ্বিগুণ নির্দল প্রার্থীর সংখ্যা। জাতীয়, রাজ্য পার্টির প্রার্থী যেখানে ১৪৫১ জন, সেখানে নির্দল প্রার্থী ৩৪৪২ জন। সবথেকে বেশি প্রার্থী তামিলনাড়ুতে। সেখানে ৩৯ আসনের জন্য নেমেছেন ৫৫৮ জন। গড়ে সিট প্রতি ১৪ জন। তবে নির্দলদের আলাদা করে ধরলে তেলেঙ্গানায় আসনপিছু নির্দলের সংখ্যা সর্বোচ্চ, ১৭.৬ জন।
রাজ্য পার্টির মধ্যে অন্ধ্র আর তামিলনাড়ুতে প্রার্থী ৫০ করে, বিহারে ৪৭ আর উত্তরপ্রদেশে ৪০ জন। সবথেকে বেশি প্রার্থী তেলেঙ্গানার নিজামাবাদে — ১৮৫ জন।