জলেই জ্বলছে আগুন!

0
187

উত্তর ২৪ পরগনার দেগঙ্গা এলাকায় বেশ কয়েকটি টিউবওয়েল থেকে বের হচ্ছে গ্যাস। আর ওই গ্যাসেই অগ্নি সংযোগ করলেই দাউদাউ করে জ্বলছে আগুন। পরপর কয়েকটি টিউবওয়েলেই আগুন জ্বলছে বলে দাবি গ্রামবাসীদের। ফলে গোটা এলাকায় ব্যপক চাঞ্চল্য ছড়িয়েছে।
পাশাপাশি আগুন আতঙ্কে কার্যত নির্জলা গোটা গ্রামের মানুষ। দেগঙ্গার চাকলা মঞ্জিলহাটি গ্রাম, সেখানে পানীয় জলের উৎস বলতে মাত্র ১০-১২টি টিউবওয়েল। সেগুলি থেকেই গত দুই-তিনদিন ধরে বেরোচ্ছে দাহ্য গ্যাস। টিউবওয়েলের হাতলে চাপ দিলে নীচ থেকে যেমন জল পড়ছে তেমনই উপর থেকে বেরোচ্ছে অজানা গ্যাস।

স্থানীয় বাসিন্দাদের দাবি, বিগত দুই সপ্তাহ ধরেই অস্বাভাবিকতা লক্ষ্য করা যাচ্ছিল। মাঝেমধ্যেই বিভিন্ন টিউবওয়েল থেকে শব্দও বের হতো। এরপর গ্রামের কেউ কেউ সেখানে দেশলাই দিয়ে অগ্নি সংযোগ করলেই দাউ দাউ করে জ্বলছে লেলিহান শিখা। ফলে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে গোটা এলাকায়। দমকলকর্মীরাও এসে দেখে গিয়েছেন ১২টি টিউবওয়েল। তাঁরাই আপাতত সিল করে দিয়ে গিয়েছেন সেগুলি।
কিন্তু পানীয় জলের কী ব্যবস্থা হবে? চিন্তায় গ্রামবাসীরা। সামান্য পানীয় জলের জন্য তাঁদের পাশের গ্রামে যেতে হচ্ছে। স্থানীয় পঞ্চায়েতকেও আবেদন করা হয়েছে পানীয় জলের ব্যবস্থা করতে।