এবার অন্যরকমের বিশ্বকাপ

0
24

এটিই প্রথম বিশ্বকাপ, যেখানে শেষ চারে নেই ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি ও ইতালির মতো ফুটবল টিম। জার্মানি প্রথম পর্বেই বিদায় নিয়েছে, আর্জেন্টিনা উঠেছিল দ্বিতীয় রাউন্ডে, শেষ আটে এসে ব্রাজিল বাদ পড়ল। আর ইতালি তো রাশিয়াতে পা রাখারই সুযোগ পায়নি। ব্রাজিল জিতেছে পাঁচটি বিশ্বকাপ, জার্মানি ও ইতালি চারটি করে। আর্জেন্টিনাও দুবার বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছে। ২০টি বিশ্বকাপের ১৫টিরই শিরোপাজয়ী এই চার দেশ। কিন্তু এবার কিন্তু ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, বেলজিয়াম ও ফ্রান্সকে দিয়ে অন্য ইতিহাস লিখছে রাশিয়া বিশ্বকাপ।

জার্মানি ১৩ বার বিশ্বকাপের সেমিফাইনালে খেলে চারবারের চ্যাম্পিয়ন। ব্রাজিলের পাঁচ শিরোপা ১১ বার সেমিতে খেলেই। ইতালি ও আর্জেন্টিনা শেষ চারে পা রেখেছে যথাক্রমে ৮ ও ৫ বার করে। আর্জেন্টিনা বিশ্বকাপে সেমিফাইনাল খেলছে ৫ বার। ১৯৩০ সালের বিশ্বকাপে এই চার দলের মধ্যে সেমিফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। পরের আসরে জার্মানি আর ইতালি সেমিফাইনাল খেলে। ইতালি চ্যাম্পিয়নও হয়। ব্রাজিল প্রথম সেমিফাইনালে ওঠে বিশ্বকাপের তৃতীয় আসরে। চার দলের তিন দলকে একই সঙ্গে সেমিফাইনালে খেলতে প্রথম দেখা গিয়েছিল ১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপে। সেই বিশ্বকাপে ফাইনালে ইতালিকে হারিয়ে ব্রাজিল হয়েছিল চ্যাম্পিয়ন। জার্মানিও উঠেছিল সেমিফাইনালে।

১৯৭৮ সালে আর্জেন্টিনার বিশ্বকাপে চার দলের তিনটি নিশ্চিত করেছিল সেমিফাইনাল। আর্জেন্টিনার সঙ্গে বিশ্বকাপ সেমিফাইনাল নিশ্চিত করেছিল ব্রাজিল আর ইতালি। এদের অন্তত দুই দল যেবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে, সেবার বিশ্বকাপ নিয়ে ঘরে ফিরতে পারেনি অন্য কোনও দল। চ্যাম্পিয়ন হয়েছে তাদেরই কেউ। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালি—এই দল চারটিই ২০ বারের মধ্যে বিশ্বকাপ জিতেছে মোট ১৫ বার। বিশ্বকাপের ইতিহাসে প্রথম এই চার দলের কেউই সেমিফাইনাল নিশ্চিত করতে পারেনি।