ডালের দুই রকম

0
26

উপকরণ: মুগডাল ভেজে সিদ্ধ করা ২ কাপ, পালং শাক কুঁচি ২ কাপ, আস্ত জিরা ১ টেবিল চামচ, রসুন আস্ত কোওয়া ১/২ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১চা চামচ, শুকনা মরিচ ২/৩টি, সর্ষের তেল ৩ টেবিল চামচ। পাঁচফোড়ন গুঁড়ো ১ চা চামচ ও নুন স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: হাঁড়িতে তেল গরম করে জিরে, রসুন ভেজে শুকনো লঙ্কা হলুদ ও লঙ্কার গুঁড়ো দিয়ে মশলা কষিয়ে নিতে হবে। এবার ডাল কষিয়ে পরিমাণমতো জল দিয়ে ঢেকে ১৫ মিনিট রান্না করতে হবে। এবার শাক দিয়ে আরও ৫ মিনিট রান্না করে নামিয়ে নিন। শেষে উপরে পাঁচফোড়ন গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করতে হবে।

বাগারওয়ালা ডাল
উপকরণ: পাঁচমিশালি ডাল ১/২ কাপ, সবজি (কাকরোল, পটল, গাজর, পেঁপে ও বরবটি) ১কাপ, হলুদ গুঁড়ো ১/২চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১চা চামচ, কাঁচা লঙ্কা ৪/৫টি, জিরে গুঁড়ো ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ ও নুন স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: ডাল ১ ঘন্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন। এবার ডালের সাথে সবজি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, তেল, নুন ও পরিমাণমতো জল দিয়ে ডাল সিদ্ধ করে নিন। ডাল ও সবজি সিদ্ধ হলে কাঁচা লঙ্কা, গরম মশলা গুঁড়ো ও জিরে গুঁড়ো দিয়ে কিছুক্ষণ রান্না করে গরম ভাতের সাথে পরিবেশন করুন।