ইডাইয়ের তাণ্ডবে তছনছ ৩দেশ

0
136

ঘূর্ণিঝড় ইডাইয়ের তাণ্ডবে তছনছ ৩দেশ। জনজীবন বিপর্যস্ত মোজাম্বিক, জিম্বাবোয়ে এবং মালাউয়িতে। মোজাম্বিকের বন্দর শহর বেইরায় ঘণ্টায় ১৭৭ কিলোমিটার বেগে আছড়ে পড়েছিল ইডাই। ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের আঘাতে অন্তত ১৫০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও শতাধিক। জিম্বাওয়ের দুই প্রতিবেশী দুই দেশ মোজাম্বিক ও মালাউয়ীর উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। জিম্বাবোয়েতেই ১০০ জনের মৃত্যু হয়েছে। তিন দেশ মিলিয়ে ক্ষতিগ্রস্ত কমপক্ষে সাড়ে ১০লক্ষ মানুষ। তার মধ্যে মোজাম্বিকেই শুধু ৬লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। তিন দেশের বিভিন্ন স্থানে আটকে রয়েছেন ১০হাজারেরও বেশি মানুষ।
জিম্বাবোয়েতে চারটি গুরুত্বপূর্ণ সেতু ভেসে গিয়েছে। ভারত মহাসাগরের উপকূলবর্তী দুই দেশ মোজাম্বিক এবং জিম্বাবোয়ের বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত। দু’‌দেশের মধ্যবর্তী দেশ মালাউয়িতেও ইডাই আছড়ে পড়ার পরই নদীর জল উপচে প্লাবিত হয়ে গিয়েছে সেই দেশও। তিন দেশই সম্পূর্ণ বিদ্যুৎহীন। উপড়ে গিয়েছে গাছপালা, বিদ্যুতের খুঁটি, ভেঙে গিয়েছে রাস্তা, বাড়িঘর।
মোজাম্বিক লাগোয়া জিম্বাবোয়ের পাহাড়ি অঞ্চল চিমানিমানিতেই মৃতের সংখ্যা সব থেকে বেশি বলে জিম্বাবোয়ে প্রশাসনের তরফে জানানো হয়েছে। বেইরায় বনধ বিমানবন্দর। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দুর্গতদের এয়ার লিফ‌ট করা হচ্ছে। রাষ্ট্রপুঞ্জের তরফে মোজাম্বিকের জন্য ৪০.‌৮ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের প্রস্তাব করা হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়নের তরফে বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে দেড় লক্ষ ইউরো অর্থ সাহায্য পাঠানো হয়েছে। রাষ্ট্রপুঞ্জ এবং রেড ক্রসের তরফে ত্রাণ এবং উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।