পঞ্চায়েত ভোট ফের হাইকোর্টে, আজ শুনানি

0
334

পঞ্চায়েত নির্বাচন ফের গেল আদালতে। পঞ্চায়েতে মনোনয়নপত্র পেশের সময় সন্ত্রাস হয়েছে এই অভিযোগ নিয়ে ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ কংগ্রেস-পিডিএস। মনোনয়নের বিজ্ঞপ্তি ঘিরেও তাদের অভিযোগ। ভোটের আগে থেকেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে এই দাবিতে হাইকোর্টে মামলা করেছে বিজেপি। মঙ্গলবার বিচারপতি সুব্রত তালুকদারের এজলাসে এই মামলার শুনানি। সোমবার বৈঠক পিছিয়ে দেওয়ার পর রাজ্য সরকারের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক হতে পারে এদিনই।
সোমবার মনোনয়নপত্র জমা নিয়ে সোমবার বিভিন্ন জেলা থেকে গন্ডগোলের খবর এসেছে। এদিন বেলা ১১টা থেকে মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হতেই গোলমাল, সংঘর্ষের খবর আসতে শুরু করে। বীরভূমের সিউড়িতে গুলিতে মৃত্যু হয়েছে একজনের। নিহত শেখ দিলদার তাদের কর্মী বলে দাবি বিজেপির। তৃণমূলেরও দাবি, দিলদার তাদের কর্মী। বেশ কয়েকটি বাড়িতে আগুন লাগানোর খবরও এসেছে। মুর্শিদাবাদের খড়গ্রামে কংগ্রেস প্রার্থী আক্রান্ত। জলপাইগুড়িতে জখম বিজেপি প্রার্থী। পাঁশকুড়ায় আক্রান্ত হন সিপিআইয়েরর প্রাক্তন বিধায়ক চিত্তদাস ঠাকুর। মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়া হয়েছে। পুলিশ নিষ্ক্রিয় এই অভিযোগে হাইকোর্টে ফিরে গিয়েছে বিরোধীরা। আদালত অবমাননার শুনানি মঙ্গলবার।
হুগলির চন্ডীতলার বিডিও অফিসে বিজেপি কর্মীরা মনোনয়নপত্র জমা দিতে গেলে তৃণমূলের সঙ্গে বচসা, হাতাহাতিতে আহত বিজেপি কর্মীরা। আরামবাগে সিপিএমের জেলা পরিষদের প্রার্থী সুপর্ণা সিংকে মনোনয়নপত্র জমা দিতে দেওয়া হয়নি। দুর্গাপুরে প্রশাসনিক দপ্তরে সাংবাদিকরা মনোনয়নপত্র জমা দেওয়ার ছবি তুলতে গেলে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা বেধড়ক মারধর করে বলে অভিযোগ। হলদিয়া মহকুমা অফিসে নন্দীগ্রামের কংগ্রেস প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে গেলে তাদের ঢুকতে বাধা দেওয়া হয়। ডায়মন্ডহারবারেও বিরোধীরা আক্রান্ত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। মালদায় পার্টি অফিসে ঢুকতে বাধা পান সাংসদ ডালু খানচৌধুরী। মুর্শিদাবাদের বেলডাঙায় তৃণমূলের অফিস কংগ্রেস ভাঙচুর করেছে বলেও অভিযোগ।