বুলবুলে বুলবুলি

0
642

বুলবুলি আক্তার বন্যা। বাংলাদেশের কলাপাড়া উপজেলার মানুষ যখন নিজের নিজের প্রাণ বাঁচানোয় ব্যস্ত, তখন তার জন্ম। শনিবার বেলা দেড়টা নাগাদ পৃথিবীতে তার আগমন। বাইরে তখন ঘূর্ণিঝড় বুলবুলের প্রবল দাপট। তাই ঘূর্ণিঝড়ের সঙ্গে মিলিয়ে নবজাতকের নাম রাখা হল বুলবুলি।
পটুয়াখালির কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের আবাসনে মা হুমায়রা বেগমের কোল জুড়ে এসেছে ফুটফুটে এই কন্যাসন্তান। মা ও নবজাতক ভালো আছে। তারা কলাপাড়া পুর শহরের মঙ্গলসুখ সড়ক এলাকার এক প্রধান শিক্ষকের বাড়িতে আশ্রয়ে আছেন।
নীলগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেলা পারভিন বলেন, ‘আমি খবর পাই নীলগঞ্জ আবাসনে এক মা কন্যাসন্তান প্রসব করেছে। এ খবর পেয়েই সেখানে ছুটে যাই। গিয়ে দেখি গরিব পরিবার। আবাসনের ভাঙা ঘর। নেই তেমন সুব্যবস্থা। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঘরটি আরও নড়বড়ে হয়ে পড়েছে। এ অবস্থায় মা-মেয়ের নিরাপত্তার কথা চিন্তা করে তাদের নিজ বাড়িতে এনে আশ্রয় দিয়েছি।’
নাম রাখার প্রসঙ্গে প্রধান শিক্ষক শাহেলা বলেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’এ উপকূলের ওপর দিয়ে বয়ে যাবে বলে শোনা যাচ্ছে। সেজন্যই ঝড়ের নামের সঙ্গে মিলিয়ে ওর মায়ের সঙ্গে কতা বলে নামটি রাখা হয়েছে।
বুলবুলির বাবা আবুল কালাম পেশায় একজন ডেকোরেটর কর্মী। তিনি বলেন, ‘আমরা গরিব মানুষ। দিন আনি দিন খাই। মোর কষ্টের মধ্যেও আইজগো বইন্যার দিন মাইয়াডার জন্মের খবরে খুব খুশি হইছি। মাইয়াডার লাইগ্যা সবাই দোয়া করবেন।’ (প্রথম আলো)