৫ দফায় ঝাড়খণ্ডের ভোট, শুরু ৩০ নভেম্বর

0
242

ঝাড়খণ্ড বিধানসভার ভোট হবে ৫ দফায়। ভোটগ্রহণ শুরু ৩০ নভেম্বর। ভোট গণনা ২৩ ডিসেম্বর। শুক্রবার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরো এই ঘোষণা করেছেন। দ্বিতীয় দফার ভোট ৭ ডিসেম্বর। তৃতীয় দফার ভোট ১২ ডিসেম্বর। চতুর্থ দফা ১৬ এবং পঞ্চম দফার ভোট ২০ ডিসেম্বর।
ঝাড়খণ্ড বিধানসভায় মোট আসন ৮১। এর মেয়াদ শেষ হচ্ছে ২৭ ডিসেম্বর। ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ৩৫ আসন। জোটসঙ্গী অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন বা আজসু পেয়েছিল ১৭টি। বিরোধী ঝাড়খণ্ড মুক্তি মোর্চা পেয়েছিল ১৭টি, ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক) পেয়েছিল ৮টি এবং কংগ্রেস ৬টি। সরকার গঠিত হওয়ার পর ঝাড়খণ্ড বিকাশ মোর্চার ৬ বিধায়ক যোগ দেন বিজেপিতে। মুখ্যমন্ত্রী হন বিজেপির রঘুবর দাস। বর্তমান বিধানসভার মেয়াদ ফুরোচ্ছে ২৭ ডিসেম্বর।
অন্যদিকে, ভোটের দিন ঘোষণার ঠিক আগেই ঝাড়খণ্ডে বিরোধী দলগুলি থেকে বিধায়কদের বিজেপিতে যোগদানের হিড়িক পড়ে গিয়েছিল। গত ২৩ অক্টোবর ২ জন কংগ্রেসের, একজন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার এবং ১ জন নির্দল বিধায়ক বিজেপিতে যোগ দিয়েচেন। এর ফলে কংগ্রেসের বিধায়ক সংখ্যা কমে দাঁড়াবে ৭। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার বিধায়ক কমে হয়েছে ১৭। গত লোকসভা নির্বাচনে রাজ্যের ১৪টি আসনের মধ্যে ১২টিতেই জিতেছে বিজেপি-আজসু জোট। কংগ্রেস ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা পেয়েছে ১টি করে। বিজেপি ১১টি এবং আজসু ১টি আসনে জয়ী হয়েছে।