ইলিশের চার রকম

0
21

পিনাট বাটার ইলিশ কারি
উপকরণঃ ইলিশ মাছ ৬ টুকরো, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, বাদামবাটা ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, পিনাট বাটার দেড় টেবিল চামচ, লবণ সামান্য, ক্রিম ২ টেবিল চামচ ও চিনি আধা চা-চামচ।
প্রণালিঃ ইলিশ মাছের টুকরো নুন মাখিয়ে অল্প ভেজে তুলে রাখুন। মাখন দিয়ে পেঁয়াজ ভেজে বাদামবাটা দিন। অল্প পানি দিয়ে ভাপা ইলিশের টুকরা দিন। বাদামবাটা, অল্প চিনি ও পিনাট বাটার দিয়ে ঢেকে দিন। মাছ সেদ্ধ হলে ক্রিম দিয়ে নেড়ে উনুন থেকে নামিয়ে নিন।

ইলিশ লোফ
উপকরণঃ ইলিশ মাছ ৮ টুকরো, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ডিম ১টি, কাঁচা লঙ্কা মিহি করে কুচি ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সরষে গুঁড়ো ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ ও জিরে গুঁড়ো আধ চা-চামচ।
প্রণালিঃ ইলিশ মাছ সেদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। বাকি সব উপকরণ একসঙ্গে মেখে নিতে হবে। লম্বা ডাইসে তেল ব্রাশ করে ইলিশ মাছের মিশ্রণ এখানে দিন। সমানভাবে বসিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২৫ মিনিট বেক করুন।

সিজলিং ইলিশ
উপকরণঃ ইলিশ মাছ ৮ টুকরো, আমড়া ২টি, হলুদ গুঁড়ো আধ চা-চামচ, সরষে বাটা ১ চা-চামচ, সরষের তেল দেড় টেবিল চামচ, নুন পরিমাণমতো, টমেটো সস ১ টেবিল চামচ, সয়া সস ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ ও সিজলিং ডিশ (পরিবেশনের জন্য)।
প্রণালিঃ ইলিশ মাছে হলুদ ওনুন মাখিয়ে ভেজে রাখুন। সরিষার তেলে সব মসলা কষিয়ে সস দিন। অল্প পানি দিয়ে ভাজা ইলিশ দিন। আমড়ার খোসা ফেলে টুকরো করে মাছের সঙ্গে দিয়ে দিন। সিজলিং ডিশ ভালোভাবে গরম হলে এর ওপর ঢেলে গরম গরম পরিবেশন করুন।

সরষে ইলিশ রোস্ট
উপকরণঃ ইলিশ মাছ ৮ টুকরো, সরষে বাটা ১ চা-চামচ, নুন সামান্য, ডিম ১টি, তরল দুধ ২ টেবিল চামচ, ময়দা ৩ কাপ, সরষে গুঁড়ো দেড় চা-চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো ১ চা-চামচ ও তেল ভাজার জন্য।
প্রণালিঃ ময়দার সঙ্গে সরষে গুঁড়ো, সামান্য নুন ও শুকনো লঙ্কা গুঁড়ো করে মেশান। অন্য একটা বাটিতে ডিম, দুধ, সরষে বাটা, নুন মিশিয়ে এতে ইলিশ মাছ ১০ মিনিট রেখে দিন। মাছ ডিমের মিশ্রণে ডুবিয়ে তুলে ময়দার মিশ্রণে ভালোভাবে গড়িয়ে নিন। আবার ডিমে ভিজিয়ে ময়দার মিশ্রণে গড়িয়ে নিন। এবার ডুবো তেলে ভাজুন। (সৌজন্যে-প্রথম আলো)