বাঙালির আত্মপরিচিতি অনেকটাই খাবারের সঙ্গে জড়িয়ে। দেশভাগ, ভিটেমাটি ছেড়ে আসা, ছিন্নমূলের ব্যথা তখনও ভাগ করেনি বাঙালিকে। সেই অবিভক্ত বাংলাতেই তৈরি হয়েছে একের পর এক অপূর্ব স্বাদের পদ। বলা চলে বাঙালিই বোধহয় একমাত্র জাতি, যারা ফলের খোসা থেকে ডগা, কাণ্ড থেকে শিকড়, ফুল থেকে পাতা সব কিছু দিয়েই তৈরি করে ফেলতে পারে বিভিন্ন পদ। তেমনই বাঙালি রান্নায় ডাবের একটা আলাদা জায়গা রয়েছে। ডাবের আর চিংড়ির পদ বরাবরই খুশি করেছে ভোজনবিলাসী বাঙালিকে। তবে শুধু চিংড়ি নয়, রেসিপি জানলে ডাবের সঙ্গে সহজই বন্ধুত্ব করতে পারে পনির। সেরকমই এক জ্বিভে জল আনা খাবারের রেসিপি রইল আপনাদের জন্য। ডাব-সরষে পনির।

উপকরণ-  পনির: ২৫০ গ্রাম।

মালাই-সহ ডাব: ১টি। নারকেল কোরা: ৩ চা চামচ। নারকেলের দুধ: ৩ চা চামচ।

সরষের তেল: ৪ চা চামচ। সরষে: ৪ চা চামচ। নুন: স্বাদ মতো। কাঁচা লঙ্কা: স্বাদ মতো।

প্রণালী : ডাবের জল খাওয়ার সময় যে ভাবে ডাব কাটেন, সে ভাবে কেটে নিন। মাঝারি টুকরো করে কেটে নিন পনিরও। এ বার সরষে, নারকেল কোরা ও স্বাদ অনুযায়ী লঙ্কা একসঙ্গে নিয়ে ভাল করে বেটে নিন। এই বাটার পনিরে মাখিয়ে তার উপর দিয়ে সরষের তেল ছড়িয়ে নিন। এ বার এই মিশ্রণকে ডাবের খোলামুখ দিয়ে তার ভিতরে প্রবেশ করান।

এ বার ঢিমে আঁচে ডাব বসিয়ে তার মুখে ডাকা দিয়ে দিন। দশ মিনিট ভাপানোর পর ডাবের মুখ খুলে নারকেলের দুধ মিশিয়ে দিন তাতে। আর মিনিট দুই ফুটিয়ে উপর থেকে অল্প কাঁচা তেল ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি ডাব-সরষে পনির। ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।