অতিক্ষুদ্র বা মাইক্রোস্কোপিক ভাইরাস COVID-19 বা করোনা ভাইরাস দেখতে কেমন? সাম্প্রতিক সময়ে বিভিন্ন সংবাদ মাধ্যম বা সোশাল মিডিয়ায় একটি চিত্র জনপ্রিয় হয়েছে এই মারণ ভাইরাসের। ভয়াল এই ভাইরাসের ছবি দেখলেই আঁতকে উঠতে হয় বৈকি। কিন্তু ভিয়েতনামের এক রেস্তোরাঁয় এক সেফ বানিয়ে ফেলেছেন করোনা সুদৃশ্য বার্গার।
অনেকটা মুকুটের মতো দেখতে পাউরুটিকে করোনা ভাইরাসের মতো আকার দেওয়া হয়েছে। ওই পাউরুটিগুলি গ্রিণ টি-র মধ্যে ডুবিয়ে রাখার জন্য তাঁর রঙ অনেকটা সবুজ হচ্ছে। ভিয়োতনামের রাজধানী হ্যানয় শহরের এক রেস্তোরাঁ ‘থং পিজ্জা হোম’ এই করোনা সদৃশ্য বার্গার তৈরি করেছে। চিফ সেফ হোয়াং টুং মজার ছলে জানিয়েছেন, ‘যদি আমরা কোনও কিছুকে ভয় পাই, তবে সেটাকে আমরা গিলে ফেলার চেষ্টা করি’। এই ধারণা থেকেই আমি এই করোনা বার্গার তৈরির পরিকল্পনা করি’।
সারাদিনে ৫০টি করে এই করোনা বার্গার বিক্রি করছিল হ্যানয়ের এই রেস্তোরাঁ। কিন্তু সম্প্রতি এই রেস্তরাঁ বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। কারণ সম্প্রতি ভিয়েতনামেও করোনার থাবা পড়েছে। এই দেশে এখনও পর্যন্ত দেড়শোর বেশি মানুষ মারণ করোনা ভাইরাসে আক্রান্ত। কিন্তু এশিয়া প্যাসেফিকের এই দেশে করোনা মোকাবিলার পরিকাঠামো সেভাবে নেই।